Text size A A A
Color C C C C
পাতা

প্রকল্প

মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রমঃ

 

           মসজিদভিত্তিক শিশু ও গণ শিক্ষা কার্যক্রম ইসলামিক ফাউন্ডেশন এর সর্ব বৃহৎ প্রকল্প। এ প্রকল্পের মাধ্যমে নিরক্ষরতাদূরীকরণ ও আগামী দিনে শিশুদেরকে শিক্ষা প্রতিষ্ঠানমূখী করার জন্য প্রাক- প্রাথমিক স্তরের ২০১০সালে ৬২২টি প্রাক প্রাথমিক কেন্দ্রের মাধ্যমে ১৭,৪১৬ জনকে বিভিন্ন প্রতিষ্ঠানে ভর্তি করা হয়েছে। ২০১১সালে ৮৫৬টি কেন্দ্রে ২৩,১১২ জন স্কুল বিমুখ শিশুকে স্কুল মুখি করে বিভিন্ন্র শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি করা হয়েছে। ২০১২সালে প্রাক-প্রাথমিক ৯৫০টি কেন্দ্রর মাধ্যমে (প্রতিটি কেন্দ্রে ৩০জন ছাত্র-ছাত্রী করে) মোট ২৮,৫৩০ জন শিশুকে শিক্ষা দান করা হয়েছে।চট্টগ্রাম জেলায় ১২টি বয়স্ক কেন্দ্রর মধ্যে (প্রতিটি কেন্দ্রে ২৫জন বয়স্ক শিক্ষর্থী) মোট ৩০০ জন বয়স্ক লোকদেরকে অক্ষর জ্ঞান দান করা হয়েছে। এগুলোর মাধ্যমে নিরক্ষর জনগণকে স্বাক্ষর জ্ঞান দান করার পাশাপাশি তাদেরকে প্রাথমিক স্বাস্থ্য ও হাঁস মুরগী পালন এবং ধর্মীয় বিষয়ে জ্ঞান দান করা হচ্ছে। ৪০৬টি সহজ কোরআন শিক্ষার কেন্দ্রের মাধ্যমে (প্রতিটি কেন্দ্রে ৩৫জন ছাত্র-ছাত্রী করে) মোট ১৪২১০ জন কোরআন বিমুখ শিশুদেরকে সহিহ ভাবে কোরআন শিক্ষা ও ইসলামী আদব আখলাক শিক্ষা দেওয়া হচ্ছে, বর্তমানে সর্বমোট কেন্দ্র সংখ্যা ১৩৬৯টি। এছাড়া চট্টগ্রাম জেলায় ১৬টি মডেল রিসোর্স সেন্টার ও ৩২টি সাধারণ রিসোর্স সেন্টার রয়েছে। মডেল রিসোর্স সেন্টার গুলো উপজেলা রিসোর্স সেন্টার কাম-উপজেলা অফিস হিসেবে ব্যবহার হয়। এ রিসোর্স সেন্টার গুলোতে স্থানীয় ও জাতীয় পত্রিকা ও বিভিন্ন জাতীয় ইসলামী বই সহ জনকল্যান মূলক ও শিশুতোষ বই পুস্তক রাখা হয়। এলাকার নিরক্ষর ও জ্ঞান পিপাসু লোকজন এই রিসোর্স সেন্টার গুলোতে বিভিন্ন মনিষীর বই পড়ে তাদের মাঝে পাঠ্যভ্যাস গড়ে উঠছে।

 

চট্টগ্রাম বিভাগীয় কার্যালয় কর্তৃক চট্টগ্রামে পরিচালিত মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রমের জনবল সংক্রান্ত তথ্য।

চট্টগ্রাম জেলা মোট কেন্দ্র সংখ্যা ১৩৫১টি, প্রাক- প্রাথমিক (৪-৫ বয়ঃস্তর) ৯৫১টি, সহজ কোরআন শিক্ষা ৪০৬টি, বয়স্ক কেন্দ্র সংখ্যা ১২টি,

     মডেল রিসোর্স সেন্টার ১৬টি, সাধারণ রিসোর্স সেন্টার ৩২টি।

পরিচালক                     ঃ জনাব এ টি এম ইনামুল হক,          মোবাইলঃ ০১৭১১-৩৫৫০১৬, বিভাগীয় পর্যায়ের সার্বিক তদারককারী।

উপ-পরিচালক                ঃ জনাব বোরহান উদ্দীন মোঃ আবু আহসানমোবাইলঃ ০১৮১৭-২৪৮১৪৩জেলা পর্যায়ের সার্বিক তদারককারী।

সহকারী পরিচালক           ঃ জনাব মুহাম্মদ মুনিরুজ্জামান          মোবাইলঃ ০১৮১৯-৬৩৫৫৪, জেলা পর্যায়ে তদারককারী।

ফিল্ড অফিসার              ঃ জনাব মুহাম্মদ মুফিজুর রহমান       মোবাইলঃ ০১৫৫৬-৩৯৩৫২১, মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা

ফিল্ড অফিসার               ঃ জনাব মোঃ রফিকুল ইসলাম          মোবাইলঃ ০১৭১০-৭০৪৮২৬ মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা

 

 

 মসজিদ পাঠাগার স্থাপন প্রকল্পঃ

           এ প্রকল্পের অধীন বিগত দিনে ৬৯৫টি মসজিদে বিনা মূল্যে বই সরবরাহ করে পাঠাগার স্থাপন করা হয়েছে এবং ৪৪১টি মসজিদ পাঠাগারে নতুন বই সরবরাহের মাধ্যমে উন্নত পাঠাগার স্থাপন করা হয়েছে। ১৬৬টি মসজিদ পাঠাগারে বিনামূল্যে আলমারী প্রদান করা হয়েছে। এ প্রকল্পের আওতায় জাতীয় ও সামাজিক সমস্যার সমাধান কল্পে জনসাধারনকে ধর্মীয় কুসংস্কার ও কুপমন্ডকতা থেকে আলোকিত মানুষ হিসেবে গড়ে তোলার লক্ষ্যে পাঠক বৃদ্ধি সহ জাতীয় চেতনায় উদ্ধুদ্ধ করা হচ্ছে। এর ফলে আর্থ- সামাজিক উন্নয়নে সহায়তা বৃদ্ধি পাচ্ছে।